জেনে নিন ব্যাবসা সফল হবার নিশ


বরিশাল অঞ্চলের মানুষজন নিশ শব্দটি পরে দেয়া অর্থে ব্যাবহার করে থাকেন। যেমন বইটা পরে নিশ অথবা টাকাটা আগামীকাল নিশ। কিন্তু অনলাইন জগতে এটা আবার ভিন্ন অর্থে ব্যাবহৃত হয়। ডিজিটাল মার্কেটারদের জন্য অতি পরিচিত নাম হচ্ছে নিশ। এই নিশ মানে হচ্ছে কোন একটি ব্যাবসার নিদিষ্ট বিষয়। যেমন ধরুন আপনি একটি বইয়ের দোকান দিবেন তো এখানে যদি আপনি নিদিষ্ট করে নেন যে শুধু গল্পের বই বিক্রি করবেন কোন স্কুল কলেজের পাঠ্য বই বিক্রি করবেন না তাহলে গল্পের বই হলো আপনার নিশ।

 অনেকের কাছে এই নিশ খুঁজে পাওয়া সহজ হলেও অনেকের কাছে একটি ভাল নিশ খুঁজে পাওয়া কঠিন কাজ। বিশেষ করে নতুনদের জন্য। যারা নিশ খুঁজে পায় না তাদের জন্য আজকের আর্টিকেল। আজ আপনাদের এমন কিছু নিশের কথা বলব যা ডিজিটাল মার্কেটিং এর জন্য সব সময় কাজ করবে। এবং আপনি কাজ করতে পারলে ব্যাবসায় লস করার কোন সম্ভাবনা নেই। তো আসুন জেনে নেয়া যাক।

স্বাস্থ্যঃ
স্বস্থ্য সকল সুখের মূল। পৃথিবীতে এমন কোন মানুষ নেই যে স্বাস্থ্য নিয়ে একটু হলেও উদ্বিগ্ন নয়। শিশু থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সবাই কমশেী স্বাস্থ্য সমস্যায় ভোগেন। কাজেই স্বাস্থ্য এমন একটি নিশ যা দ্বারা একজন ডিজিটাল মার্কেটার সকল ক্ষেত্রে এর  ব্যবহার করতে পারে। স্বাস্থের উপর একটি ওয়েবসাইট তৈরি করে সেই ওয়েবসাইটের মাধ্যমে অ্যাফিলিয়েট পণ্য বা সিপিএ অফার অথবা আডসেন্স ইত্যাদি কাজ করতে পারে। আপনি চাইলে এই স্বাস্থের যেকোন একটি অংশ নিয়ে কাজ করতে পারেন। যেমনঃ অ্যাজমা, এন্টি-এজিং, ব্যাকপেইন, কেলশিয়াম, ভিটামনি, ডায়বেটিক্স, ইত্যাদি। ভালো তথ্য প্রদানের মাধ্যমে মানুষের উপকার এর সাথে সাথে নিজের আর্থিক অবস্থায় পরিবর্তন আনতে পারবেন।

অনলাইন ইনকামঃ
তথ্য প্রযুক্তির ব্যবহার দিনে দিনে বাড়ছে। তথ্য প্রযুক্তি ছাড়া আমাদের এখন একদিন ও চলে না।  সকল ক্ষেত্রে আজ তথ্য প্রযুক্তির ছোঁয়া পাওয়া যায়। তথ্য প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির মাধ্যমে অনলাইনে ইনকাম করার অনেক ক্ষেত্র তৈরি হয়েছে। মানুষ প্রতিনিয়ত অনলাইন ব্যবসায়ের দিকে ঝুঁকছে। আপনিও চাইলে অনলাইনে ইনকাম করার পদ্ধতি নিয়েও কাজ করতে পারেন।  কিভাবে অনলাইনে আয় করা যায়? কিভাবে ফেসবুকে সময় নষ্ট না করে আপনি ফেসবুককে কাজে লাগিয়ে আয় করা যায়। এভাবে বিভিন্ন বিষয়ের উপর টিউটোরিয়াল তৈরি করে অথবা লেখা লিখে তার বিভিন্ন অ্যাফিলিয়েট প্রোডাক্ট বিক্রয় করতে পারেন। শুধুমাত্র আমাদের দেশে নয়, পৃথিবীর অনেকে দেশে থেকে এই টপিকে অনেক সার্চ হয়, তাই এটি একটি ভালো নিশ হিসেবে বিবেচনা করা হয়।

ওয়েট লসঃ
মানুষ খুধা নিবারনের জন্য খাদ্য খায় কিন্তু এই খাবারের তাল সামলাতে না পেরে আবার অনেকেই বেশ মোটা হয়ে যান। তখন আবার সবাই চিন্তিত হয়ে পড়েন কিভাবে ওজন কমানো যায়।  এভারগ্রীন নিশ হিসেবে কিন্তু এটি একটি অন্যতম বড় এবং জনপ্রিয় নিশ হল   মানুষ এখন প্রতিনিয়ত জানতে চায় কিভাবে ওজন কমানো যায়। বিশেষ করে ওজন কমানোর জন্য নতুন নতুন টিপস জানতে আগ্রহী। আপনি যদি গুগলের কীওয়ার্ড প্লানারে  এর উপর সার্চ ভলিউম দেখতে চান তাহলে দেখবেন প্রচুর পরিমান মানুষ এই ব্যপারে সার্চ করছে। আর যদি বিভিন্ন রকম অ্যাফিলিয়েট ওয়েবসাইটে এর পণ্য দেখতে চান তাহলে দেখতে পারবেন অনেক পণ্য রয়েছে এবং সেগুলো বিক্রয়ও হচ্ছে। ইউটিউব ভিডিও দেখলে দেখবেন কত ভিউস, অনেকে অনেক ভাবে এই নিশ নিয়ে কাজ করে উপার্জন এর লক্ষ্যে।

টেকনোলজি রিভিউঃ
টেকনোলজির ব্যবহার এবং প্রসার আমরা দেখছি। নির্মাতারা প্রতি নিয়ত নতুন নতুন প্রযুক্তি আবিস্কার করে যাচ্ছেন। এবং আমাদের সেই প্রযুক্তির ব্যবহার শিখতে হচ্ছে। মানুষ এখন অনেক সচেতন। কাজেই নতুন কোন পন্য মার্কেট এ আসলে প্রথমে সবাই অনলাই রিভিয় পরতে চায়। আমেরিকাতে টেকনোলজির মধ্যে বিভিন্ন রকম গেজেট তৈরি হচ্ছে। আমাদের দেশেও গেজেট এর চাহিদা এখন  অনেক। আপনি সহজেই টেকনোলজির উপর কাজ করতে পারেন। প্রতিনিয়ত নতুন নতুন মোবাইল, আপডেটেড কম্পিউটার, বিভিন্ন ইলেক্টনিক্স প্রোডাক্টস ইত্যাদির কারণে টেকনোলজি একটি এভারগ্রীন নিশ। এছাড়া কম্পিউটার বা মোবাইলের ব্যবহার, সফটয়্যারের ব্যবহার ইত্যাদি মানুষকে জানতে হয় তাই টেকনলোজির বিভিন্ন দিক নিয়ে নিসন্দেহে আপনি কাজ করতে পারেন।

শখ/পছন্দঃ
কথায় আছে শখের তোলা আশি টাকা। শখের বসে টাইটানিক ভ্রমণে গিয়ে কত মানুষে প্রান হারিয়েছেন।  মানুষ শখের জন্য কতকিছুই না করে। পৃথিবীতে যখন কোটি কোটি মানুষ না খেয়ে মারা যাচ্ছে তখন অনেক মানুষ শখ পূরনের জন্য কোটি কোটি টাকা খরচ করে ফেলছে। এই শখ নিয়ে কাজ করতে পারেন। এটি একটি অন্যতম এভারগ্রীন নিশ। কিছু মানুষ খেলাধুলা পছন্দ করে, কেউ বই পড়তে পছন্দ করে। কেউ ঘুরতে পছন্দ করে আবার কেউ নদীর তীরে মাছ ধরতে পছন্দ করে। যেই শখ হোক না কেন আপনি কোন একটি নিয়ে কাজ করতে পারেন। ফরবেস অনলাইনের মতে, শুধু মাত্র গলফf খেলা হলো ৭০ বিলিয়ন ডলারের ইন্ডাস্ট্রি। আর হান্টিং মার্কেটিং বিসনেস এর মতে, হান্টিং হলো ২২. বিলিয়ন ডলারের ইন্ডাস্ট্রি। কাজেই শখ নিয়ে কাজ করলে আপনি লাভবান হবে।

প্যারেন্টিংঃ
পৃথিবীতে মানুষ যতদিন থাকবে আছে ততদিন তারা সন্তান জন্মদান ও লালন পালন করবে। সেজন্য প্যারেন্টিং নিশ হিসেবে সবসমই জনপ্রিয় থাকবে। বাবা মা চায় তাদের সন্তান সব সময় ভালো থাকুক, ছোট বাচ্চা এর ক্ষেত্রে তো তারা আরো বেশি যত্নবান, কি করা উচিত কি করা উচিত না, এসব অনেক বিষয় এর উপর তারা অনলাইনে অনেক আর্টিকেল পড়ে, ভিডিও দেখে। যেমনঃ আপনি চাইলে সন্তান জন্ম দান থেকে শুরু করে তাদের লালন পালন করা এবং তার সাথে জড়িত বিভিন্ন বিষয় যেমন খাবার দাবার ঔষধ পত্র নিয়ে কাজ করতে পারেন। যেহেতু বাবা মা জন্য এটি একটি বিশেষ প্রয়োজন তাই তারা সব সময় এই বিষয় নিয়ে জানতে চাইবেন সবসময়। পাশাপাশি আপনি নিজেও অনেক কিছু জানতে পারবেন।

ভাষা শিক্ষাঃ
মানুষকে বিভিন্ন প্রয়োজনে ভাষা শিখতে হয়। কখনো ব্যবসায়ের জন্য, রাজনীতির জন্য, চাকুরীর জন্য, বিভিন্ন দেশের ভালো ইউনিভার্সিটিতে পড়ালেখার জন্য আবার কখনো গবেষণার জন্য যেমনঃ আমাদের দেশের অনেক ছেলে মেয়ে পড়ালেখার বা চাকুরীর জন্য ইংরেজি, চাইনিজ, জাপানিজ, জার্মানির  ফ্রান্স অথবা আরবি ভাষা শিখে থাকে। শুধু মাত্র আমরা না, আমেরিকান-রা স্প্যানিশ শিখে তাদের কাজের জন্য। ঠিক তেমনি পৃথিবীর উন্নত দেশের মানুষগুলোও বিভিন্ন প্রয়োজনে ভাষা শিখে। ভাষা শেখার এই প্রবনতা বা প্রয়োজনীয়তা মানুষের মাঝে সবসময় আছে ছিল এবং থাকবে। সে জন্য এটি এমন একটি নিশ যা নিয়ে কাজ করতে চাইলে সবসময় কাজ করতে পারবেন। আপনি চাইলে অ্যাফিলিয়েট মার্কেটিং বা আডসেন্স সকল কিছুই এই নিশের মাধ্যমে করতে পারবেন। পৃথিবীর অন্যতম বড় বড় অ্যাফিলিয়েট পণ্যের সাইট ক্লিকব্যাঙ্ক- রয়েছে ভাষার উপর অনেক ডিজিটাল পণ্য। যা বিক্রয়ের মাধ্যমে ডিজিটাল মার্কেটাররা প্রচুর পরিমান ইনকাম করছে।

এতক্ষন অনেক বুদ্ধি পরামর্শ আইডিয়া দিলাম শুধু মাত্র নতুনদের জন্য। যাতে আমরা খুব সহযে আমাদের জন্য সঠিক নিশ নির্বাচন করতে পারি এবং দিন শেষে আমরা যেন ভালো উপার্জন করতে পারি। কিন্তু মনে রাখবেন ভালো কিছু দেয়ার মাধ্যমেই ভালো কিছু পাওয়া যায়, আপনি কোন উপকারি তথ্য দিতে পারলেন না, কারো উপকারে আসলেন না কিন্তু আপনি দিন শেষে ভালো উপার্জন এর কথা ভাবছেন সেটা একদম সম্ভব নয়। সবসময়ে মনে রাখবেন ইনকামের জন্য সর্টকাট কোন রাস্তা নেই। আপনার সময়কে সঠিক ভাবে ইনভেস্ট করুন। আপনি ভালো আয় করতে পারবেন।


Muhammad Habibullah
SEO Professional
Facebook | Linkedin | G-plus |



No comments:

Post a Comment

Pages