যে ছয় ধরণের ইমেইল করলে সাবস্ক্রাইবার হবে আপনার।

এক সময় ফ্যাক্স এর মাধ্যমে দ্রুত তথ্য আদান প্রদান এর মাধ্যমে ব্যবসা করা হতো। কিন্তু এখনকার সময় ইমেইল মার্কেটিং হলো ডিজিটাল মার্কেটিং এর প্রান। ইমেইল মার্কেটিং ছাড়া অনলাইন ব্যাবসা প্রসার অনেক কষ্টসাধ্য। তাইতো ইমেইল মার্কেটিংকে ডিজিটাল মার্কেটিং এর সবথেকে লাভজনক পদ্ধতি বলা হয়।  
তাইবলে আপনি যদি ইচ্ছে মতো যে কোন ইমেইল পাঠানো শুরু করেন তাহলে বরং লাভের থেকে ক্ষতির মুখে পরতে হবে আপনাকে। অনেককেই এমন অভিযোগ করতে শুনেছি তারা প্রতিনিয়ত অনেক ইমেইল পাঠায় কিন্তু কোন লিড বা ভিজিটর পায় না। এ জন্য ইমেইল পাঠানো শুরু করার আগে ইমেইল মার্কেটিং এর কিছু ট্রিক্স আপনাকে জানতে হবে। তাহলেই খুব দ্রুত সময়ে আপনি আপনার সাবক্রাইবারকে সহযে আপনার ল্যান্ডিং পেজ বা ওয়েবসাইটে আনতে পারবেন। আজ তেমন কিছু ট্রিক্স নিয়ে কথা বলবো।

ছোট মেসেজে আকর্ষনীয় ইমেইল পাঠাতে পারেন
মনে রাখবেন একজন সাবস্ক্রাইবার প্রতিদিন ই অনেক ইমেইল পেয়ে থাকেন। তার মধ্যে বিভিন্ন কম্পানি, বন্ধ বান্ধব, আত্বীয় স্বজন সহ প্রয়োজনীয় এবং অপ্রোয়জনীয় সবার ইমেইল ই আসে। তাই আপনার ইমেইল টি ছোট এবং অনেক আকর্ষনীয় হতে হবে যাতে আপনার সাবস্ক্রাইবার বিরক্তবোধ না করেন। অন্যথায় তিনি আপনার ইমেইল না পরেই ডিলেট করে দিতে পারেন। কাজেই আপনাকে সাবস্ক্রাইবার ধরে রাখতে হলে ছোট এবং আকর্ষনীয় ইমেইল পাঠাতে হবে যাতে আপনার পাঠানো ওয়েব সাইট লিংক ভিজিট করতে ইচ্ছা জাগে।

বিশেষ কোন অফার প্রদান করতে পারেন 

কন্টিনিউ পন্যের প্রচার প্রসার সংক্রান্ত ইমেইল মানুষের মনে বিরক্তির উদ্রেক করে। আপনি যদি সবসময়েই বিভিন্ন পন্যের অথবা ব্যাবসায়ীক কোন সেবা নিয়ে ইমেইল করতে থাকেন তাহলে সাবস্ক্রাইবার আপনার ইমেইল না পরেই ডিলেট করে দিতে পারেন। কিন্তু একবার ভাবুন আপনাকে কেউ নতুন কোন বিশেষ অফার দিচ্ছেন যেটা আপনি মনে মনে খুজছিলেন তাহলে আপনি মনে মনে বেশ খুশিই হবেন। আপনিও তাই আপনার সাবস্ক্রাইবারকে মাঝ মাঝে কিছু লোভনিয় অফার প্রদান করতে পারেন। তখন তিনি আপনাকে নিয়ে কিছু সময় হলেও চিন্তা করবেন এবং আপনাকে সহযে গ্রহণ করবেন। আপনি আরো আস্থাশীল আরো বিশ্বাসী হয়ে উঠবেন।
# এখন আপনার মনে প্রশ্ন জাগতে শুরু করছে আমি কি অফার করতে পারি?
আপনি যদি কোন সেবা প্রদান করেন তাহলে সাবস্ক্রাইবারদের বিশেষ টিপস এর জন্য লাইভ ওয়েবিনার এ অংশগ্রহন করার সুযোগ দিতে পারেন অথবা তাদের জন্য আপনার টিপস এন্ড ট্রিকস সংক্রান্ত পিডিএফ বই অথবা ভিডিও দিতে পারেন। আবার আপনি যদি কোন পন্যের বিক্রেতা হন তাহলে সেই পন্যের মূল্য হ্রাসের অফার কিংবা ফ্রি স্যাম্পল দিয়ে ইমেইল পাঠাতে পারেন। এই ধরনের অফার আপনার খুব সহযেই গ্রহণ করবে সেই সুবাদে আপনার সাথে সম্পর্ক তৈরি হবে।

প্রিভিউ প্রকাশ করতে পারেন
মিডিয়া জগতের দিকে তাকালে আমরা দেখতে পাই সিনেমা অথবা টেলিভিশনের প্রায় সকল জনপ্রিয় প্রোগ্রাম রিলিজ হবার আগেই তারা প্রিভিউ প্রকাশ করেন। এই প্রিভিউ মানুষের মাঝে কৌতুহল তৈরী করে এবং পরবর্তীতে এই নাটক বা সিনেমা দেখার আগ্রহ তৈরী হয়। প্রফেশনাল ইমেইল মার্কেটারগন এই কাজ টি করে থাকেন। তাদের বড় কোন ইভেন্ট আসলে তার জন্য একটি প্রিভিউ তৈরী করে এবং সেই প্রিভিউ সাবস্ক্রাইবারদের কাছে খুব সহযেই গ্রহণযোগ্য হয়। আপনি চাইলে এই পদ্ধতি কাজে লাগাতে পারেন।

মাঝে মাঝে গিফট পাঠাতে পারেন।
আপনার সাবস্ক্রাইবার আপনার প্রিয় সম্পদ। আপনার সম্পদের যতো বেশী যত্ন আত্বীর করবেন ততো বেশী লাভোবান হবেন কারন একজন সাবস্ক্রাইবারের মাধ্যেমেই পেতে পারেন আরো দশজন নতুন সাবস্ক্রাইবার। সে জন্য তাদের মূল্যায়ন করতে মাঝে মাঝে গিফট দিয়ে ইমেইল পাঠান।  

উইশ করতে পারেন
বিভিন্ন ছুটি এবং দিবস উপলক্ষ্যে আপনি আপনার সাবস্ক্রাইবারদের উইস করে ইমেইল করতে পারেন। এতে তারা আপনার প্রতি আস্থাশীল হবেন এবং আস্তে আস্তে বন্ধুত্বপূর্ন সম্পর্ক তৈরী হবে।

সাবস্ক্রাইবারের সাথে বন্ধুত্ব
প্রত্যেকটি ইমেইল মার্কেটারের একটি লক্ষ্য থাকা উচিত তা হল তার সাবস্ক্রাইবারের সাথে সুসম্পর্ক তৈরি করা। যদিও এটি কঠিন কাজ কারণ তাদের সাথে শুধুমাত্র ইমেইলের মাধ্যমেই সম্পর্ক এবং তারা মনে করে এই সম্পর্ক শুধু ব্যবসায়িক উদ্দেশ্যে । আপনি তাদের বিভিন্ন ভাবে সুবিধা দিলেও তাদের মাঝে এই ধরণের মনোভাব থেকেই যায়। তাই আপনি আপনার সাবস্ক্রাইবারদের সাথে সম্পর্ক আরো মজবুত করতে আপনি তাদের বুঝতে দিন যে আপনি তাদের কাছের মনে করছেন, এবং প্রাধান্য দিচ্ছেন । যদি কেউ সাড়া নাও দেয় তারপরও তাদের সাথে আপনার সম্পর্ক আরো মজবুত হবে। এই পদ্ধতির মাধ্যমে সম্পর্ক মজবুতের সাথে সাথে আপনার ওয়েবসাইট ভিজিট করতে তারা অনেক উৎসাহবোধ করবে।



No comments:

Post a Comment

Pages