আপনার ওয়েবসাইট এ ব্লগ ব্যবহার করার গুরুত্ব জেনে নিন।

আপনার ওয়েবসাইট ব্লগ ব্যবহার করার গুরুত্ব জেনে নিন।

আপিন একজন নতুন উদ্যোক্তা। নতুন ব্যাবসা শুরু করছেন। কিন্তু কম্পিটিশন মার্কেট এ আগাতে পারছেন না। কারন আপনি আপনার ওয়েব সাইটকে সামনে এগিয়ে নিয়ে আসতে পারছেন না। কাজেই আপনি আপনার ব্যাবসা হারাচ্ছেন। এমতাবস্থায় ব্লগিং এমন একটি পদ্বতি যা একটি ব্যবসায় কে সহজে তার কাস্টমারের সাথে যুক্ত হতে সাহায্য করে। বিভিন্ন গুরুত্বপূর্ন টিপস, তথ্য, পরামর্শ পন্যের রিভিউ ইত্যাদির মাধ্যমে আপনি  সাধারণ পাঠকদের কাস্টমারে পরিনত করতে পারেন। আবার আপনি আপনার ব্লগে লেখনির দ্বারা নতুন নতুন কাস্টমার তৈরি করে নিতে পারেন। আর এই জন্য ইন্টারন্যাশনাল মার্কেটাররা ব্লগিং কে অনেক গুরুত্ব দিচ্ছে।  আসুন জেনে নিই ব্লগিং করে কিভাবে সফল হতে পারি।



ব্লগ সার্চ ইঞ্জিন পছন্দ করেঃ
আপনার ওয়েবসাইট গুগলের প্রথম পেজের র‌্যাঙ্কের জন্য ব্লগ গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে পারে। গুগল ভালো কন্টেন্টকে অনেক বেশী ভ্যালু দেয়। যদি আপনার ওয়েবসাইটে একটি ব্লগ সেকশন থাকে এবং সেই ব্লগে গুরুত্বপূর্ন কন্টেন্ট যুক্ত করেন তাহলে গুগল আপনার ওয়েবসাইটকে দ্রুত র‌্যাঙ্ক করবে। এছাড়াও ব্লগিং এর মাধ্যমে ওয়েবসাইট অনেক কীওয়ার্ড যুক্ত হচ্ছে এবং খুব সহজে ভাবলে আপনার কোন আর্টিকেল যদি র‌্যাঙ্ক করে ফেলে তাহলে তার মাধ্যমেই ভিজিটর আসতে শুরু করবে।



ব্লগিং দক্ষতা প্রকাশের সহজ মাধ্যমঃ
একজন ব্যক্তি যদি কোন একটি বিষয়ে দক্ষ হয় তবে তার দক্ষতা মানুষকে জানাতে হয়। কিন্তু কিভাবে মানুষকে এই দক্ষতা সম্পর্কে অবহিত করা যায়? ব্লগিং এর মাধ্যমে সহজেই আপনি আপনার দক্ষতা অন্য কারো কাছে পৌছে দিতে পারবেন। বিশেষ করে ফেসবুক, টুইটার, গুগল প্লাস এর মতো সামাজিক যোগাযোগ মাধ্যম এর জনপ্রিয়তার কারণে এখন দ্রুত আপনি ব্লগ লেখার মাধ্যমে আপনার দক্ষতা লক্ষ লক্ষ মানুষের কাছে পৌছাতে পারবেন। সাথে সাথে যেখান থেকে আপনি আপনার টার্গেটেড কাস্টমার বা গ্রাহককে খুব সহযেই পেয়ে যাবেন।

ব্লগ ওয়েবসাইটে ভিজিটর বৃদ্ধি করতে সাহায্য করেঃ
একটি ব্লগে বিভিন্ন ধরণের কন্টেন্ট থাকে। যেমনঃ ফ্যাশন ব্লগে কিভাবে রূপচর্চা করতে হয়, কিভাবে তকের যত্ন নিতে হয়? কোন ধরনের পোশাকগুলো এখন ট্রেন্ডীং, গরমের সময় কোন ধরনের পোশাক পরা উচিত ইত্যাদি। কি ধরনের গহনা আপনাকে ভালো মানাবে। এই সকল তথ্য জানার জন্য ফ্যাশন সচেতন মানুষগুলো ব্লগে আর্টিকেল পড়তে আসবে। আপনার ব্লগ পেজে আসার মাধ্যমে আপনার ব্রান্ড সম্পর্কে এবং আপনার ওয়েবসাইট সম্পর্কে সহজেই অবহিত হবে।


ব্লগিং  ওয়েবের ফোকাস ঠিক রাখতে সাহায্য করেঃ
একটি ব্লগ তৈরি করতে বিভিন্ন বিষয় মাথায় রেখে কাজ করতে হয়। যেমনঃ কি ধরণের কন্টেন্ট হবে, কাদের টার্গেট করে কন্টেন্ট লিখবেন? কোন কোন ধরণের পন্যের বা সার্ভিসকে টার্গেট করে কন্টেন্ট লেখা হবে, কিভাবে তাদের কাছে কন্টেন্ট পৌছে দেওয়া যাবে ইত্যাদি। যেখানে প্রতিটি বিষয় আপনার ব্যবসায়কে কেন্দ্র করে হবে। এটি আপনার ব্যবসার মূল ফোকাস ঠিক রাখতে অনেকটা সাহায্য করবে।

মার্কেট পর্যালোচনাঃ
প্রতিটি ব্যাবসার সফলতা ব্যার্থতা নির্ভর করে আপনি কতটুকু মার্কেট রিসার্স করে কাজশুরু করছেন তার উপর। কোন বিষয়গুলো কাস্টমার বা গ্রাহক পছন্দ করছে, কোন সার্ভিসটি কাস্টমার গ্রহন করছে না ইত্যাদি জানা খুব জরুরী। এই বিষয় গুলো জানার জন্য ব্লগিং গুরুত্বপূর্ন ভুমিকা পালন করতে পারে। এছাড়াও   ব্লগের জন্য কন্টেন্ট লিখবেন আপনাকে প্রচুর পরিমান রিসার্চ করতে হয় কারণ এক পেজ লিখতে হলে ১০ পেজ পড়তে হয়। তখন আপনি অনেক ব্যবসায়িক তথ্য সহযেই পাবেন। সেই তথ্য দিয়ে ব্যবসায়িক পরিকল্পনা, সিদ্ধান্ত গ্রহণ ইত্যাদি কাজ করতে পারবেন। এছাড়া আপনি যেহেতু জানতে পারছেন কোন কোন পেজ গুলো তারা বেশি ভিজিট করছে, কাস্টমারের ইন্টারেস্ট সম্পর্কেও একটি পরিষ্কার ধারনা পেতে পারেন।
ব্লগ একটি স্বল্প মূল্যের মার্কেটিং পদ্ধতিঃ 
ব্লগিংকে বলা হয় স্বল্প মূল্যের মার্কেটিং পদ্ধতি। কারণ, অন্যান্য মার্কেটিং পদ্ধতির থেকে এই পদ্ধতির খরচ অনেক কম।অথচ এটি দীর্ঘ সময় পর্যন্ত কার্যকরী। আপনি চাইলে আপনার ব্যবসায়িক ওয়েবসাইটে একটি ব্লগ সেকশন খুলতে পারেন। সেখানে কন্টেন্ট লিখতে পারেন। অথবা আলাদাভাবে একটি ব্লগ তৈরি করে সেই ব্লগের সাথে আপনার ওয়েবসাইটকে যুক্ত করে দিতে পারেন। এতে আপনার লাভ ছাড়া ক্ষতি হবে না।

বিজ্ঞাপনের ব্যবহারঃ
প্রচারেই প্রসার। একটি ব্যবসায়ের প্রান হল বিজ্ঞাপন। আর বিজ্ঞাপনের জন্য প্রয়োজন এমন একটি স্থান যেখানে প্রচুর মানুষ পাওয়া যায় অথবা অনেক মানুষের দৃষ্টি গোচর হয়। একটি ব্লগ যদি সফলতার সাথে পরিচালনা করতে পারেন নিয়মিত লিখতে পারেন তাহলে প্রচুর ভিজিটর পাবেন। যেখানে আপনার বিভিন্ন পন্য, সার্ভিস যেকোন কিছু খুব সহজেই প্রচার ও প্রসার করতে পারবেন। একটি ব্লগ মানে একটি রিসোর্স যা কাজে লাগিয়ে যেকোন ব্যবসায় প্রচার করা যায়।


এই বিষয়গুলো চিন্তা করে আপনার ব্যবসায়ের জন্য আজই ব্লগিং শুরু করে দিন এবং তৈরি করে ফেলুন একটি দীর্ঘস্থায়ী ভিজিটরের উৎস। এবার ব্যবসায়িক সাফল্য আপনার দোরগোড়ায়। 

No comments:

Post a Comment

Pages