এসইও এর কাজকে আরও সহজে করতে যে টুল অবশ্যই আপানার দরকার হবে।

এসইও কে নতুন করে পরিচয় করিয়ে দেবার কিছু নেই।  এসইও ডিজিটাল মার্কেটিং এর একটি বড় অংশ। একটি ওয়েবসাইটকে এসইও করতে হলে বিভিন্ন রকম টুলের প্রয়োজন হয়। কারণ টুল ব্যবহার ছাড়া এসইও সহজে সম্পূর্ন করা যায় না।
এসইও করার জন্য বিভিন্ন রকমের টুল রয়েছে। তার মধ্যে কিছু টুল আমরা ফ্রিতে ব্যবহার করতে পারি আবার কিছু টুল পেইড এ ব্যবহার করতে হয়। 
আসুন কিছু গুরুত্বপূর্ন টুল সম্পর্কে জেনে নেয়া যাক।

Yoast: 
এসইও করার জন্য যত টুল আছে তার মধ্যে অনেক জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত একটি টুলের নাম হল Yoast.  আপনি যদি খুব  দ্রুত রাঙ্কিং পেতে চান বা কোন ছোট প্রতিযোগীতার মধ্যে সহজে ওয়েবসাইট রাঙ্কিং করাতে চান তাহলে তার জন্য একটি সহজ সমাধান হতেপারে Yoast.
এটি একটি ওয়ার্ডপ্রেসের একটি ফ্রী Plug in আপনি যদি আপনার ওয়েবসাইট CMS হিসেবে wordpress ব্যবহার করেন তাহলে এই Plug in ব্যবহার করতে পারবেন। সে জন্য প্রথমে আপনাকে Plug in-টি ইন্সটল করে নিতে হবে। এটির ব্যবহার খুবই সহজ। এটি আপনাকে প্রত্যেক পেজের জন্য একটি কীওয়ার্ড সিলেক্ট  করার সুযোগ দিবে। আপনি আপনার মত করে মেটা ট্যাগ তৈরি করতে পারবেন অনেক সহজে। তাছাড়া আপনার কন্টেন্টকে Yoast মনিটর করে।যার ফলে আপনি আপনার কন্টেন্টকে ভালোভাবে অপ্টিমাইজড করতে পারবেন। এই টুলটি সাধারণত On Page Optimization এর জন্য ব্যবহার করা হয়ে থাকে On Page Optimization  এর জন্য একটা পেজ কিভাবে সাজালে ভালো হয় সব কিছুই সাজেস্ট করবে এই টুলটি।

Moz:

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য অনেক গুরুত্বপূর্ন এবং বহুল ব্যাবহৃত একটি টুল হল MozBar. এটি বিখ্যাত অনলাইন মার্কেটিং কোম্পানী Moz এর ফ্রী টুল। এই টুলটি বেশির ভাগ এসইও এক্সপার্টরাই ব্যবহার করে থাকেন। একটি ওয়েবসাইটকে এসইও করতে গেলে শুধু নিজের ওয়েবসাইটকেই দেখলে বা বিশ্লেষণ করলেই হয় না, সাথে সাথে প্রতিযোগীদের ওয়েবসাইট বিশ্লেষণ করতে হয়। MozBar টুলটি দিয়ে আপনি আপনার প্রতিযোগীদের অবস্থান জানতে পারবেন। তাদের সাথে আপনার ওয়েবসাইটের তুলনা করতে পারবেন। আপনাকে রাঙ্কিং এর জন্য কি কি করতে হবে তার একটি ধারনা পাবেন। এই টুলের মাধ্যমে দেখতে পারবেন ডোমেইন অথরিটি এবং পেজ অথরিটি যা আপনার এসইও কাজে অনেক সহায়তা করবে। এটি খুব সহজে ব্যবহার করা যায় বলে নতুন থেকে শুরু করে এক্সপার্ট্রারা সবাই ব্যবহার করতে পারে।
SEMRush:
এসইও এর জন্য প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ন যে কাজটি করতে হয় তা হল Keyword Research. এটি এমন একটি কাজ যা ভুল করলে আপনার পরবর্তী পদক্ষেপ গুলো বিফলে যাবে। কারণ একটি কীওয়ার্ডের উপর  ভিত্তি করেই অন পেজ অপটিমাইজেশন, Competitor Analysis , Backlink ইত্যাদি করা হয়। সুতরাং কীওয়ার্ড রিসার্চটা সঠিকভাবে হওয়া খুবই গুরুত্বপূর্ন। এই কীওয়ার্ড রিসার্চের জন্য বিখ্যাত একটি টুলের নাম হল SEMRush. এটি একটি পেইড টুল। এই টুলটির মাধ্যমে জানতে পারবেন যে কোন কীওয়ার্ডের অরগানিক সার্চ, পেইড সার্চ, ফ্রেজ মেচ কীওয়ার্ডস, রিলেটেড কীওয়ার্ডস, ট্রেন্ডসহ ইত্যাদি গুরুত্বপূর্ন তথ্য যা দ্বারা সহজে একটি লাভজনক কীওয়ার্ড খুঁজে পেতে পারেন। এছাড়া এই টুলটির মাধ্যমে দেখা যায় একটি কীওয়ার্ড রাঙ্ক করা কতটা কঠিন অর্থাৎ Keyword Difficulty. যা সঠিক কীওয়ার্ড সিলেক্ট করতে অনেক সাহায্য করে।

Ahrefs:
এসইও এর আরেকটি জনপ্রিয় টুল হল Ahrefs. এটি মূলত ব্যাকলিঙ্ক এর কাজে ব্যবহৃত একটি টুল।
এসইওর সকল উপাদান গুলোর মধ্যে একটি অন্যতম গুরুত্বপূর্ন উপাদান হল Backlink. অন পেজ অপ্টিমাইজেশনের পর যেই কাজটির উপর ওয়েবসাইট রাঙ্কিং নির্ভর করে তা হল Backlink. Backlink তৈরির পূর্বে আপনাকে অবশ্যই আপনার প্রতিযোগীর Backlink সম্পর্কে পরিপূর্ন ধারনা থাকতে হবে। Backlink এনালাইস করার জন্য ব্যাপক জনপ্রিয় একটি টুলের নাম  Ahrefs। এটি পেইড টুল যার মাসিক চার্জ ৯৯ ডলার।


Ahrefs
ব্যবহার করা খুব সহজ। এই টুলটির মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার  প্রতিযোগীর Backlink সংখ্যা, আপনার Backlink সংখ্যা, কোন কোন ওয়েবসাইটে আপনার প্রতিযোগীরা Backlink তৈরি করেছেন, কোন লিঙ্কগুলো সবচেয়ে বেশি মূল্যবান ইত্যাদি। এছাড়া এই টুলটির একটি এলার্ট সিস্টেম রয়েছে যার মাধ্যমে আপনার ওয়েব সাইটের কোন Backlink হারালে বা নতুন তৈরি হলে আপনাকে এলার্ট দেওয়া হবে।


আপনি কি কোন ওয়েবসাইট এর মেটা ট্যাগ দেখতে চান বা কোন ওয়েব সাইটের টাইটেল দেখতে চান, img alt দেখতে চান, কতটি H1 ট্যাগ ব্যবহার হয়েছে তা দেখতে চান তাহলে আপনার ব্রাউজারে SEO quake ব্যবহার করা উচিত। অর্থাৎ একটি ওয়েবসাইট কে SEO এর জন্য সুন্দরভাবে বিশ্লেষণ করতে যে টুলটির সাহায্যে করতে পারবে তা হল SEO Quake. এর মাধ্যমে আপনি জানতে পারবেন পেজ রাঙ্ক, ওয়েবসাইট রেঙ্ক, img alt, ইনডেক্স পেজের সংখ্যা আরও অনেক অনেক মূল্যবান তথ্য।


যারা  এসইও এর কাজ করে তাদের মধ্যে খুব কম লোক পাওয়া যাবে যারা জীবনে একবারও SEO Quake ব্যবহার করে নাই। এটি ব্যাপক জনপ্রিয় একটি ফ্রী টুল।


এই টুলটি শুধু মাত্র মজিলা ফায়ারফক্স ব্রাউজার দিয়ে ব্যবহার করা যাবে। Competitor Analysis এর জন্য Perfect Tool.


Muhammad Habibullah
Web & SEO Expart
fb.com/mhabib42

No comments:

Post a Comment

Pages