অভিনব দুর্নির্তীর নাম বক্স নম্বর | স্মার্ট আইডি দুর্নির্তী


মনের মধ্যে প্রশ্ন বক্স নম্বর দিয়ে আবার কিভাবে দূনীর্তি হয়। তাহলে কি এটা একাউন্ট নম্বর যেখানে গিয়ে টাকা জমা দিতে হবে। ব্যাপার টা কি? আসুন বিস্তারিত জানি।

আজ (নভেম্বর ১৪, ২০১৭) গিয়েছিলাম কচুখেত ক্যান্টনমেন্ট নির্বাচন কমিশন অফিসে স্মার্ট আইডি কার্ড আনার জন্য যথা রীতি প্রথমে বললো  আইডি কার্ড এর দুই কপি ফটোকপি করে আনতে। নিয়ে এসে লাইনে দাড়ালাম একটু পরে জানতে পারলাম ফটোকপি করলেই হবে না বক্স নম্বর ও প্রিন্ট করে আনতে হবে। গেলাম বক্সনম্বর আনতে ইনফরমেশন ডেক্স থেকে তখন বলে বক্সনম্বর  এর জন্য নিচের ফটোকপির দোকানে যেতে হবে। যথারীতি চার তলা থেকে গেলাম আবার নিচ তলায়। গিয়ে বললাম ভাই বক্সনম্বর লাগবে। বক্সনম্বর বের করতে করতে ২ মিনিট সময় পেলাম এই সময় যিনি বক্সনম্বর দিচ্ছেন তারসাথে একটু আলাপ শুরু করলাম। সে বিষয়ে যাবার আগে সৈয়দ মুজতবা আলীর মতো করে ভদ্রলোকের একটু বিবরন দিয়ে নেই।

ভদ্রলোক লম্বায় পাঁচফুট সাত ইঞ্চি হবে। মুখে চাপ দাড়ি আছে এবং পরনে সুন্দর পাঞ্জাবী। তো জিজ্ঞেস করলাম ভাই বক্স নম্বর আপনার কাছে কেন এটা তো তাদের দেয়ার কথা। দোকানদার ভদ্রলোক উত্তর দিলেন তারা সময় পায় না। অনেক ব্যাস্ত তাই এই কাজের দায়িত্ব আমাকে দিয়েছেন। আমি তখন ও কিছু মনে করিনি। এতোক্ষনে ভদ্রলোকের বক্সনম্বর প্রিন্ট করা শেষ। এবার বল্লাম ভাই প্রিন্ট খরচ কতো বলে ৪০টাকা। এবার তো আমার মাথা পুরা নষ্ট। একটা পাঁচ টাকার বিলের প্রিন্ট ৪০টাকা।

যথা রীতি প্রশ্ন করলাম ভাই এতো বড় ডাকাতি কেন? এটাতো পুকুড় চুড়ি না সরাসরি ডাকাতি। দোকানদার এর সাবলিল উত্তর এমন ই নেই। এবং এটাই দিতে হবে। আমার সময় কম ওদিকে লম্বা লাইন। আর কথা না বাড়িয়ে শুধু বললাম দাড়ি টুপি পাঞ্জাবী পড়ে যা আয়করতেছেন তা কি হালাল হচ্ছে? সরাসরি ছিনতাই করছেন। একটু ভেবে দেখবেন। ওপরে এসে জানতে পারলাম অনেকের থেকে ৪৫টাকাও নিচ্ছেন।

এবার আসি সারাংশে - প্রতিটি থানায় যদি কম করে হলেও তিন লক্ষ স্মার্ট আইডি বিতরন হয় তাহলে প্রতিটি আইডি এর জন্য ৪০টাকা হারে চার্জ ধরলে ৪০*৩০০,০০০=১,২০,০০,০০০

এক কোটি বিশ লক্ষ টাকা। আর এই তিন লক্ষ কার্ড বিতরণ হবে সর্বোচ্চ এক মাসে। তাহলে এই অফিস যদি দোকানী ভদ্রলোকের সাথে যোগ সাজসে এক কোটি বিশ লক্ষ টাকার দূনীর্তি করেন তাহলে বিচারের ভার কার কাছে দেয়া যাবে। কোথায় নির্বাচন কমিশনের মনিটরিং সেল। কোথায় দুনীর্তি দমন কমিশন(দুদক)। ক্যান্টনমেন্ট এর মতো এলাকায় যদি এমন কাজ হতে পারে তাতলে আর্মিদের ভাবমূর্তি কোথায় গিয়ে দাড়াবে। জাতির বিবেক এর কাছে প্রশ্ন।

No comments:

Post a Comment

Pages